ছয় ঘণ্টার অস্ত্রপচারে আলাদা হলো তৌফা-তহুরা

0
16

জোড়া লাগা যমজ শিশু তোফা ও তহুরাকে প্রায় সাড়ে ৬ ঘণ্টার অস্ত্রপচারের মাধ্যমে আলাদা করা হয়েছে। ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের শিশু সার্জারি বিভাগের অধ্যাপক কানিজ হাসিনা শিউলি এই তথ্য নিশ্চিত করেছেন। শিশু দুটি সুস্থ রয়েছে বলেও জানান তিনি।

 মঙ্গলবার বিকাল পৌনে ৩টার দিকে অপারেশন থিয়েটার থেকে বের হয়ে গণমাধ্যম কর্মীদের অধ্যাপক কানিজ হাসিনা বলেন, ‘আমরা দীর্ঘ সাড়ে ৬ ঘণ্টা অপারেশন চালিয়ে তৌফা ও তহুরাকে আলাদা করেছি। বর্তমানে তারা সুস্থ ও স্বাভাবিক রয়েছে। প্রতিটি মুহূর্ত তাদের পর্যবেক্ষণ করা হচ্ছে। আপাতত আর কিছু বলা যাচ্ছে না। পরে বিস্তারিত জানানো হবে।’

এর আগে জোড়া শিশু তৌফা ও তহুরার অপারেশনের প্রক্রিয়া শুরু হয় সকাল ৮টার দিকে। ঢামেক হাসপাতালের জরুরি বিভাগের তৃতীয় তলায় নিউরোসার্জারি বিভাগের অস্ত্রোপচার কক্ষে এই অপারেশন হয়। সকাল ১০টা থেকে ১৬-১৭ জনের বিশেষজ্ঞ ডাক্তার টিম তাদের শরীরে অস্ত্রোপচার শুরু করেন।

অপারেশন চলমান অবস্থায় বেলা ১২টার দিকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়কারী ডা. সামন্ত লাল সেনও জানান, পরিস্থিতি স্বাভাবিক আছে।

উল্লেখ্য, গত বছর ২৯ সেপ্টেম্বর গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার দহবন্দ ইউনিয়নের ঝিনিয়া গ্রামের রাজু মিয়ার স্ত্রী সাহিদা বেগম নিজ বাড়িতে জোড়া কন্যা সন্তানের জন্ম দেন। কোমরের কাছে জোড়া লাগানো শিশু দুটির সব অঙ্গপ্রত্যঙ্গই আলাদা। শুধু প্রস্রাব-পায়খানার রাস্তা একটি ছিল।

তৌফা ও তহুরাকে গত বছর ৮ অক্টোবর তাদের ঢামেক হাসপাতালে প্রথমবার ভর্তি করা হয়েছিল। তখন তাদের একটি সফল অপারেশনও করা হয়েছিল। গত ২১ এপ্রিল দ্বিতীয়বারের মতো ঢামেক হাসপাতালে ভর্তি করা হয়।

Leave a Reply